Homeদেশসাইবার হানায় বিশ্বের প্রথম বৈদিক ঘড়ি

সাইবার হানায় বিশ্বের প্রথম বৈদিক ঘড়ি

সাইবার হামলার ফলে এটি ভুল সময দেখাচ্ছে

তারকেশ্বর TV: মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে ভারতের প্রথম বৈদিক ঘড়ি ‘বিক্রমাদিত্য’-এ সাইবার হামলার ফলে এটি ভুল সময দেখাচ্ছে। দিন দশেক আগেই ঘড়ির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পঞ্জিকা অনুসরণ করে ‘বিক্রমাদিত্য’ বৈদিক ঘড়িটি ঘড়িটি তৈরি করা হয়েছে। উজ্জয়িনীর জীভাজীরাও মানমন্দিরের কাছে ৮৫ ফুট লম্বা একটি টাওয়ারে অবস্থিত সেটি। উজ্জয়িনীর ‘মহারাজা বিক্রমাদিত্য রিসার্চ ইনস্টিটিউট’ এই ঘড়িটি রক্ষণাবেক্ষণের ডেইত্তে রয়েছে। ইনস্টিটিউটের ডিরেক্টর শ্রীরাম তিওয়ারি জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে ঘড়ির অ্যাপকে টার্গেট করে সাইবার হামলা চালানো হয়। এই হামলার ফলে ঘড়ির কার্যকারিতা ধীর হয়ে গেছে। ন্যাশনাল সাইবার ক্রাইম পোর্টালে অভিযোগ দায়ের করা হয়েছে এবং ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত চলছে। পাশাপাশি, সাইবার হামলার জেরে সাধারণ মানুষ ‘বৈদিক ক্লক’ অ্যাপটি ব্যবহার করতে পারছেন না বলেও অভিযোগ উঠেছে।

একটি ভারতীয় সংস্থা ‘বিক্রমাদিত্য’ ঘড়ি তৈরি করেছে।  ২৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধন করেন সেটির। ২০২২ সালে মধ্যপ্রদেশের শিক্ষামন্ত্রী মোহন যাদব এই ঘড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

‘বিক্রমাদিত্য’ নামক বৈদিক ঘড়িটি পরপর দুটি সূর্যোদয়ের মধ্যবর্তী সময়কাল প্রদর্শন করে। আর এর জন্য টাইম লাগে ৩০ ঘণ্টা। মজার ব্যাপার হলো, এই ঘড়ির ঘণ্টার হিসাব ৬০ মিনিটের পরিবর্তে ৪৮ মিনিটে হয়। এর সৃষ্টির সঙ্গে জড়িত প্রযুক্তিবিদ সুনীল গুপ্ত ব্যাখ্যা করেছেন, ঘড়ি সময় গণনার প্রাচীন পদ্ধতি অনুসরণ করে। তাছাড়া, এই অনন্য টাইমপিসটি একটি মোবাইল অ্যাপের মাধ্যমে পরিচালনা করা যেতে পারে। সময় প্রদর্শনের পাশাপাশি ডিজিটাল ঘড়িটি ক্যালেন্ডার সম্পর্কিত অতিরিক্ত তথ্যও প্রদর্শন করে।

________

এই মুহূর্তে

আরও পড়ুন