Homeবিদেশফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

ফের ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি

তারকেশ্বর TV: মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, গত ৯ এপ্রিল ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, গ্রিনিচ মান সময় ৯টা ৪৮ মিনিটে নর্থ মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপের কাছে ভূপৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পের পর এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র নিশ্চিত করেছে যে মোলুক্কা সাগরে ভূমিকম্পটি সুনামির মত ভয়াবহতা সৃষ্টি করেনি।

ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি (বিএমকেজি) আশপাশের এলাকার বাসিন্দাদের সম্ভাব্য আফটারশকের জন্য প্রস্তুত থাকতে বলেছে।

টেকটোনিক প্লেটের সংঘর্ষের ফলে সৃষ্ট তীব্র ভূমিকম্পের আঁকাবাঁকা অঞ্চল প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ার’-এ অবস্থিত ইন্দোনেশিয়া নিয়মিত ভূমিকম্পের সম্মুখীন হয়। এই ভূমিকম্পপ্রবণ অঞ্চলটি জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে বিস্তৃত।

২০২১ সালের জানুয়ারিতে সুলাওয়েসি দ্বীপে আঘাত হানা ৬.২ মাত্রার ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিল এবং হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছিল।

২০১৮ সালে সুলাওয়েসির পালু প্রদেশে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প ও সৃষ্ট সুনামিতে ২ হাজার ২০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

২০০৪ সালে, আচেহ প্রদেশে রিখটার স্কেলে ৯.১ মাত্রার একটি বিশাল ভূমিকম্প আঘাত হানে, যার ফলে একটি বিধ্বংসী সুনামিতে ইন্দোনেশিয়ায় ১৭০,০০০ এরও বেশি লোক মারা যায়।

________

এই মুহূর্তে

আরও পড়ুন