Homeদেশ7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের অপেক্ষার প্রহর শেষ। বাড়তে চলেছে DA

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের অপেক্ষার প্রহর শেষ। বাড়তে চলেছে DA

শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারীদের বেতন এবং পেনশন সুবিধা বাড়িয়ে দেবে

তারকেশ্বর TV: অষ্টাদশ লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদী। আশা করা হচ্ছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার শীঘ্রই কেন্দ্রীয় কর্মচারীদের বেতন এবং পেনশন সুবিধা বাড়িয়ে দেবে। ধারণা করা হচ্ছে, সরকার এবার মহার্ঘ ভাতা (ডিএ) ৫ শতাংশ বাড়াতে পারে, যা ২০২৪ সালের ১ জুলাই থেকে কার্যকর হতে পারে।

ডিএ (DA) বৃদ্ধি

ডিএ যদি ৫ শতাংশ হারে বাড়ে, তাহলে তা হবে উল্লেখযোগ্য বৃদ্ধি। কারণ সরকার যদি ডিএ ৫ শতাংশ বাড়ায় তাহলে তা মূল্যবৃদ্ধির বাজারে কর্মীদের অনেক কাজে লাগবে। পাশাপাশি অষ্টম বেতন কমিশন গঠন নিয়েও গুঞ্জন রয়েছে, যা কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় উপহারের মতো হবে।

ডিএ-র সুবিধা ৫০ শতাংশ

সরকার আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু না বললেও গণমাধ্যমে এ নিয়ে বড় দাবি উঠে আসছে। মনে করা হচ্ছে যে কেন্দ্রীয় সরকার থেকে মহার্ঘ ভাতা কয়েক শতাংশ বাড়ানো সম্ভব, যার পরে এটি ৫৫ শতাংশে উন্নীত হতে পারে। এতে কর্মীদের উল্লেখযোগ্য হারে বেতন বাড়বে, যা হবে দারুণ উপহারের মতো। বর্তমানে শ্রমিকরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পান।

বছরে দুবার ডিএ বাড়াবে

সরকার বছরে দু’বার ডিএ বাড়াবে, যা ১ জুলাই থেকে ১ জানুয়ারি পর্যন্ত প্রযোজ্য। এখন ডিএ বাড়ানো হলে ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

সরকার এখনও সরকারিভাবে দৈনিক ডিএ বৃদ্ধির ঘোষণা না করলেও গণমাধ্যমে দাবি করা হচ্ছে। নতুন সরকারের অষ্টম বেতন কমিশন গঠনও সুখবর বয়ে আনতে পারে, কারণ অনেকেই মনে করছেন যে এটি মূল বেতন বাড়ানোর বিষয়টি বিবেচনা করবে। অষ্টম বেতন কমিশন গঠন করা হলে তা ২০২৬ সালে কার্যকর হবে। এর পরে, মূল বেতন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হবে। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।

_______

Latest news

Related news