HomeদেশLok Sabha Exit Poll 2024: বুথফেরত সমীক্ষা কী? কিভাবেই বা তা গণনা...

Lok Sabha Exit Poll 2024: বুথফেরত সমীক্ষা কী? কিভাবেই বা তা গণনা করা হয় জানেন?

তারকেশ্বর TV: ২০২৪ সালের লোকসভা নির্বাচন শেষ হয়েছে। এবার ভোট গণনার পালা। এরপর কোন সরকার আসবে কেন্দ্রে? নরেন্দ্র মোদী কি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হবেন, নাকি কেন্দ্রে বিরোধী জোট সরকার গঠন করবে? এটাই এখন কোটি টাকার প্রশ্ন।

তারকেশ্বর টিভি ডট কম আপনাদের জানাচ্ছে, কিভাবে হয় বুথ ফেরত সমীক্ষা?

প্রায় তিন মাস ধরে চলছে লোকসভা নির্বাচন, মোট সাত দফায়। ফলাফল ঘোষণা করা হবে ৪ জুন। ওইদিন সকাল থেকে ইভিএম গণনা শুরু হবে। গোটা দেশ এখন সেই দিকেই তাকিয়ে রয়েছে।

আরও পড়ুন: কেন আজও মুখোমুখি হন না ঐশ্বর্য-সলমন? কি ছিল বিচ্ছেদের কারণ?

শনিবার সাত দফা ভোটগ্রহণ শেষে হয়। ফলাফল জানা যাবে আগামী মঙ্গলবার। অর্থাৎ, শেষ দফার ভোট শেষ হওয়া থেকে গণনার মধ্যে তিন দিনের ব্যবধান।

যে কোনও নির্বাচন প্রক্রিয়া বুথফেরত সমীক্ষার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। নির্বাচন কমিশনের ফল ঘোষণার আগে এই পর্যালোচনার দিকে তাকিয়ে সবাই। ভোটাভুটির পর এ নিয়ে ব্যাপক আলোচনা হয়।

আরও পড়ুন: বল তুই আমাকে ভালবাসিস। বলেই ছেলেটির মাথাটা দিল ঠুকে!

কিন্তু বুথ রিভিউ কী? কেন এই পর্যালোচনা করা হয়? তা ঘিরে রাজনৈতিক অঙ্গনে এত বিতর্ক কেন? ভোট প্রক্রিয়া শেষ হওয়ার পরে এই ধরণের পর্যালোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

বিভিন্ন কেন্দ্র ভোটারদের ভোট দেওয়ার সময় তাদের মধ্যে এই সমীক্ষা চালানো হয়। বুথভিত্তিক সমীক্ষায় ফল ঘোষণার আগেই কোন দল কত আসন পাবে তার পূর্বাভাস দেওয়া হয়ে থাকে।

আরও পড়ুন: ঝড়ে ছাতা উল্টে যায়? এই ছাতা গুলো দারুণ মজবুত। জানতেন?

সাধারণত বেশ কিছু নির্বাচনী প্রতিষ্ঠান এ ধরনের পর্যালোচনা করে থাকে। ভোটারদের ‘মন’ জানার জন্য নানা কৌশল অবলম্বন করেন তারা। এর মধ্য দিয়ে নির্বাচনের সম্ভাব্য ফলাফল তৈরি হয়।

ভোটের দিন বিভিন্ন কেন্দ্রে গিয়ে বুথ রিভিউ তৈরি করেন নির্বাচন পর্যবেক্ষকরা। তারা ভোটারদের সঙ্গে আলাপচারিতায় মেতে ওঠেন, এলাকার রাজনৈতিক পরিবেশ বোঝার চেষ্টা করেন। তারা একটি মানচিত্র তৈরি করে নির্ধারণ করে যে কোন রাজ্যে প্রতিটি দল সম্ভাব্য কতগুলি আসন জিততে পারে।

আরও পড়ুন: রানির সঙ্গে প্রেম ভাঙ্গার পিছনে নাকি ছিলেন অভিষেকের মা, জয়া?

প্রথমে বিভিন্ন কেন্দ্রের বেশ কয়েকটি বুথ পর্যালোচনার জন্য নির্বাচন করা হয়। রিভিউয়াররা বাইরে দাঁড়িয়ে থাকেন। ভোটাররা যখন ভোট দিতে আসেন তখন তাদের কিছু প্রশ্ন করা হয়। সেই উত্তরের ভিত্তিতে রিভিউ রেজাল্ট প্রস্তুত করা হয়।

অনেক ক্ষেত্রে ভোট দেওয়ার পর ভোটারদের হাতে নমুনা ইভিএম ধরিয়ে দেওয়া হয়। তারা আবার তাতে ‘ভোট’ দেন। রিভিউয়ের ফলাফলও নির্ভর করছে সেই ভুয়া ভোটের ওপর।

আরও পড়ুন: অপ্রত্যাশিত বিস্ময়ের সম্মুখীন হন রচনা ব্যানার্জী

যাইহোক, এই পর্যালোচনার ফলাফল কোনওভাবেই নির্বাচনের উপর নির্ভর করে না। প্রকৃত ফলাফল পর্যালোচনার সাথে নাও মিলতে পারে। এমনটা বহুবার পরিলক্ষিত হয়েছে। দেখা গেছে, নির্বাচনের দিন রিভিউয়ের ফল পুরোপুরি উল্টে গেছে।

প্রতিটি ধাপের ভোটগ্রহণ শেষ হওয়ার পর নির্বাচন কমিশন থেকে কিছু নির্দেশনা পাওয়ার পরই প্রতিষ্ঠানগুলো এই পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করতে পারবে।

আরও পড়ুন: ট্রেনে যাতায়াত করেন, জানেন কোচের গায়ে থাকা ডোরাকাটা দাগের অর্থ?

কোনোভাবেই ভোট শেষ হওয়ার আগে রিভিউয়ের ফলাফল ঘোষণা করা যাবে না। সেসব ফলাফল দেখে ভোটারদের প্রভাবিত হওয়া সম্ভব। তা এড়াতে রিভিউ প্রক্রিয়ায় বেশ কিছু বিধি আরোপ করে কমিশন।

বুথ রিভিউয়ের ফলাফল না পাওয়ার সম্ভাবনা থাকলেও এই রিভিউয়ের জনপ্রিয়তা আকাশছোঁয়া। ভোটের পর কোন রাজ্যে কোন দল এগিয়ে রয়েছে এবং তাদের জয়ের সম্ভাবনা কত তা নিয়ে সবার কৌতূহল রয়েছে। পর্যালোচনার ফলাফল কিছুটা হলেও আসল ফলাফলের আভাস দেয়।

আরও পড়ুন: বাজ পড়ে পুড়ে যেতে পারে ল্যাপটপ, মোবাইল, এসি। কিভাবে সুরক্ষিত রাখবেন জানুন

দেশে জনপ্রিয় বুথ রিটার্ন রিভিউয়ের মধ্যে রয়েছে এবিপি নিউজ-সি ভোটার রিভিউ, ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া রিভিউ, নিউজ ২৪-টুডেজের চাণক্য বুথ রিটার্ন রিভিউ। প্রতিটি ক্ষেত্রেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে মোদী তৃতীয়বারের জন্য কেন্দ্রের আসনে বসার দিকে এগোচ্ছেন।

বুথ রিভিউতেও বাংলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ইঙ্গিত দেওয়া হয়েছে। প্রায় প্রতিটি পর্যালোচনাতেই মনে হচ্ছে, বিজেপি বাংলায় নিজেদের উপস্থিতির ছাপ ফেলবে। বাম-কংগ্রেস জোট ১-৩টি আসন পেতে পারে।

আরও পড়ুন: মৃত্যুদণ্ড দেওয়ার পরে কলমের নিব ভেঙে ফেলেন বিচারকরা। কিন্তু কেন?

ভারতীয় গণতন্ত্রের ইতিহাস বলছে, এক্সিট পোলের ফলাফল সব সময় এক হয় না। এক্সিট পোল সম্পূর্ণ ভুল হওয়ার অসংখ্য উদাহরণ রয়েছে। এক্সিট পোলের বৈজ্ঞানিক ভিত্তি থাকলেও অনেক প্রশ্ন থেকেই যায়। তবে এক্সিট পোলের পূর্বাভাস সঠিক হওয়ার উদাহরণও রয়েছে। শনিবারের এক্সিট পোলের ফলাফলের আসল ফলাফলই বলে দেবে বাস্তবতার সঙ্গে তা কতটা সামঞ্জস্যপূর্ণ।

________

এই মুহূর্তে

আরও পড়ুন