HomeপাঁচমিশালিPoisonous Snake: বিষধর সাপ তাড়া করলে কিভাবে রেহাই পাবেন। জানুন বিজ্ঞান আর...

Poisonous Snake: বিষধর সাপ তাড়া করলে কিভাবে রেহাই পাবেন। জানুন বিজ্ঞান আর ব্রেনের কাজ

অনেক ক্ষেত্রে মানুষের বিভিন্ন ভুল ধারণা থাকে

তারকেশ্বর TV: বর্ষা পুরোদমে চলছে। বৃষ্টির কারণে গ্রামাঞ্চলেও সাপের উপদ্রব বেড়েছে। এদের মধ্যে অনেক বিষধর সাপ রয়েছে। বাড়িতে সাপে কামড়ের সংখ্যা বাড়ছে। আর কিছু বিষধর সাপ আছে যা মৃত্যুর কারণও হতে পারে। কিন্তু কিছু গাছ আছে যেগুলো দেখলেই সাপ ভয় পায়।

একটি সাপ বিষাক্ত হোক বা না হোক, যে কেউ সাপ দেখলে ভয় পেয়ে যায়। সাপের অনেক প্রজাতি রয়েছে। পৃথিবীতে খুব কম মানুষই আছেন যারা সাপের মুখোমুখি হতে চান। কিন্তু হঠাৎ করে যদি কোনো বিষধর সাপ আপনার সামনে এসে পড়ে বা আপনাকে কামড়ায়, আপনি কী করবেন?

[আরও পড়ুন]: You Tube: কথা নয় শুধু গুন গুন করলেই হবে। গান খুঁজে দেবে ইউটিউব? আজব ব্যপার…

[আরও পড়ুন]: ভুলে যাবার চিন্তা এবার ভুলে যান। এসে গেছে দ্বিতীয় ব্রেন।

অনেক ক্ষেত্রে মানুষের বিভিন্ন ভুল ধারণা থাকে। কেউ কেউ মনে করেন যে আপনি যদি এঁকে বেঁকে চালেন, তবে সাপটি আপনাকে ধরতে সক্ষম হবে না। আবার অন্যরা বিশ্বাস করে যে আপনি যদি সাপটিকে কিছু দিয়ে আঘাত করেন তবে এটি চলে যাবে।

শুধু মনে রাখবেন যে পৃথিবীতে ৩০০০ টিরও বেশি প্রজাতির সাপ রয়েছে। এর মধ্যে ৭ শতাংশ বিষাক্ত এবং মানুষের মৃত্যুর কারণ হতে পারে। কিন্তু সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে মৃত্যু এড়ানো যায়।

কিন্তু বিষধর সাপ কাছে এলে কী করা উচিত? এ বিষয়ে কোনো ভুল ধারণা লালন না করে সাপ বিশেষজ্ঞরা কী বলছেন তা জানা প্রয়োজন। সাপ বিশেষজ্ঞ কিথ টেলর এ বিষয়ে তার একাধিক অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন।

[আরও পড়ুন]: ব্রয়লার চিকেনের আফলাটক্সিন, অজান্তেই আপনার শরীরে করছে এই ক্ষতি

[আরও পড়ুন]: কোপি, ধনেপাতা, টমাটো খেলেই পেট খারাপ হবে বর্ষাতে। কেন জানুন

[আরও পড়ুন]: ব্যায়াম না করলেও হুড়মুড়িয়ে কমবে শরীরের চর্বি। পাতে রাখুন এই রুটি

কিথ টেলর পরামর্শ দিয়েছেন যে একটি বিষাক্ত সাপের সাথে মোকাবিলা করার সর্বোত্তম উপায় হ’ল দৌড়ানো শুরু করার পরিবর্তে শান্ত থাকা। কারণ সাপ সহজে আক্রমণ করে না। মানুষ যখন সাপের দিকে হেঁটে যায়, তখন তারা ভয় পেয়ে যায় এবং সেখান থেকে পালাতে চায়।

তবে সাপকে আঘাত করা বা উত্তেজিত করা ঠিক নয়। প্রাণ বাঁচাতে হামলা করতে পারে। আবার অনেক সাপ আছে যারা পরিষ্কার দেখতে পায় না। আপনি যদি শান্ত থাকেন এবং আস্তে আস্তে চলে যান তবে সাপটি কিছুই করবে না।

আপনি যদি দুর্ঘটনাক্রমে কোনও সাপের লেজে পা রাখেন তবে এটি হয় আপনাকে আক্রমণ করবে বা কামড় দেবে। অতএব, যখন কোনও সাপ কাছে আসে তখন শান্ত থাকার সর্বোত্তম উপায় হ’ল এটিকে নিজের মতো করে যেতে দেওয়া। এবং আপনাকেও শান্তভাবে আপনার নিজের দিকে হাঁটা উচিত।

________

এই মুহূর্তে

আরও পড়ুন