HomeখেলাVirat Kohli: দু বছর ধরে রানের জন্য সংগ্রাম। ছুঁয়েও শেষেই রয়ে গেলেন!

Virat Kohli: দু বছর ধরে রানের জন্য সংগ্রাম। ছুঁয়েও শেষেই রয়ে গেলেন!

টেস্ট ক্রিকেটে ৯,০০০ রানের মাইলফলক অতিক্রম

তারকেশ্বর TV: বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে তার ফর্মে ফিরে এসেছেন, বছরের প্রথম অর্ধশতক করে দলকে গুরুত্বপূর্ণ সময়ে ভরসা দেন। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে শুক্রবার এই অর্ধশতক আসে, যখন ভারত চাপে ছিল।

এই অর্ধশতক পূরণের সঙ্গে সঙ্গে কোহলি টেস্ট ক্রিকেটে ৯,০০০ রানের মাইলফলক অতিক্রম করেন, যা তাকে চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে এই কীর্তি অর্জনকারীদের তালিকায় স্থান দেয়। তিনি শচীন টেন্ডুলকার (১৫,৯২১), রাহুল দ্রাবিড় (১৩,২৬৫), এবং সুনীল গাভাস্কারের (১০,১২২) মতো কিংবদন্তিদের কাতারে যোগ দিলেন।

তবে, কোহলির জন্য এই মাইলফলক অতিক্রম করতে সবচেয়ে বেশি সময় লেগেছে। তিনি ১৯৭ ইনিংসে ৯,০০০ রান পূর্ণ করেন, যেখানে গাভাস্কার ১৯৮৫ সালে ১৯২ ইনিংসে, টেন্ডুলকার ২০০৪ সালে ১৭৯ ইনিংসে, এবং দ্রাবিড় ২০০৬ সালে ১৭৬ ইনিংসে এই অর্জন করেন।

বিশেষ করে, কোহলি ২০২২ সালের মার্চে ৮,০০০ রান পূর্ণ করেছিলেন, কিন্তু পরবর্তী ৯,০০০ রানে পৌঁছাতে তার দুই বছরেরও বেশি সময় লেগে যায়। কোহলি ৭০ বল খেলে তার ৬০তম পঞ্চাশোর্ধ্ব স্কোর করেন, যা ছিল ডিসেম্বর ২০২৩ এর পর তার প্রথম অর্ধশতক।

প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়ার পর, দ্বিতীয় ইনিংসে তিনি দারুণভাবে ফিরে আসেন। ১৫ বল কোনো রান না করে খেললেও, পরে তার ছন্দ খুঁজে পেয়ে সহজাত দক্ষতায় রান তুলতে শুরু করেন।

সম্প্রতি বাংলাদেশ সিরিজে কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে ২৭,০০০ রানের দ্রুততম ব্যাটার হন, মাত্র ৫৯৪ ইনিংসে এই মাইলফলক অর্জন করেন। এ বছর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংস সহ, চারটি টেস্টে তিনি মোট ১৫৭ রান করেছেন সাত ইনিংসে, গড় ২৬.১৬। তার সর্বোচ্চ স্কোর ৪৭ হলেও, এই ইনিংস পর্যন্ত কোনো অর্ধশতক ছিল না।

________

এই মুহূর্তে

আরও পড়ুন