HomeCarElectric Scooter Price ইলেকট্রিক স্কুটির দাম কমতে পারে। ভর্তুকি নিয়ে ঘোষণার সম্ভাবনা...

Electric Scooter Price ইলেকট্রিক স্কুটির দাম কমতে পারে। ভর্তুকি নিয়ে ঘোষণার সম্ভাবনা বাজেটে

ইলেকট্রিক স্কুটারের প্রতি মানুষের উৎসাহ বাড়াতে চায় সরকার।

তারকেশ্বর TV: ইলেকট্রিক স্কুটারের প্রতি মানুষের উৎসাহ বাড়াতে চায় সরকার। আর তার জন্য একাধিক প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র। যদিও ফেম-২ প্রকল্পের আওতায় ক্রেতারা যে প্রণোদনা পাচ্ছিলেন তার মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে আগের তুলনায় ই-স্কুটারের দাম অনেকটাই বেড়েছে। এবার শোনা যাচ্ছে, বাজেটে ফেম-৩ প্রকল্প নিয়ে নতুন ঘোষণা আসতে পারে।

একটি অটোমোবাইল নিউজ এজেন্সির রিপোর্ট অনুযায়ী, ফেম-৩ প্রকল্পের জন্য সরকার ১০,০০০ কোটি টাকা বরাদ্দ করতে পারে। সরকার বাজেটে এ ঘোষণা করতে পারে। এই পদক্ষেপ বাস্তবায়িত হলে ইলেকট্রিক স্কুটারগুলি রাতারাতি অনেক সস্তা হয়ে উঠতে পারে। বর্তমানে, সংস্থাগুলি মূল্য নিয়ন্ত্রণ বজায় রাখতে বৈদ্যুতিক স্কুটারগুলির সস্তা ভ্যারিয়েন্ট চালু করতে বাধ্য হয়।

[আরও পড়ুন]: দিঘায় এবার ক্রুজ। নতুন আকর্ষণ বর্ষাকালেই। সিট সংখ্যা ৮০

[আরও পড়ুন]: এয়ার পিউরিফায়ার যুক্ত এসি (AC)। কিনবেন নাকি?

[আরও পড়ুন]: কি কি কারণে হঠাৎ ধুলো ঝড় হতে পারে?

যদি ২০২৪ সালের বাজেটে ফেম-৩ প্রকল্পে ভর্তুকির ঘোষণা করা হয়, তাহলে বিভিন্ন ব্র্যান্ডের ইলেকট্রিক স্কুটার যথেষ্ট সস্তা হয়ে উঠতে পারে। পেট্রোলের ক্রমবর্ধমান দাম থেকে বাঁচতে ক্রেতারা ব্যাটারি চালিত স্কুটার বেছে নিতে পারেন। অনেক লোক ইতিমধ্যে তাদের দৈনন্দিন যাতায়াতের জন্য বৈদ্যুতিক স্কুটার ব্যবহার শুরু করেছেন।

সরকার এই মুহুর্তে বৈদ্যুতিক স্কুটারের জন্য একটি বৈদ্যুতিক গতিশীলতা প্রচার প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের আওতায় ইভি সংস্থাগুলিকে ভর্তুকি দেওয়া হচ্ছে। এ প্রকল্পে ১০ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাওয়া যায়। তবে প্রকল্পের সময়সীমা ২০২৪ সালের ৩১ জুলাই।

[আরও পড়ুন]: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোন নম্বর ক্লোন করে জালিয়াতির চেষ্টা। দিল্লি থেকে গ্রেফতার

[আরও পড়ুন]: এবার পকেটে আইফোন থাকলে বোঝাই যাবে না। অ্যাপেল আনতে চলেছে স্লিম ভার্সন

সরকার দেশজুড়ে গ্রিন মোবিলিটি বাড়ানোর জন্য এই সমস্ত প্রকল্প ঘোষণা করেছে। নতুন ফেম-৩ প্রকল্পটি অন্তর্ভুক্ত হলে কোম্পানি ও ক্রেতা উভয়ই লাভবান হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কয়েকদিনের মধ্যে মূল বাজেট অনুষ্ঠিত হবে। আশা করা হচ্ছে যে সরকার সেখানে ইভি সেক্টরের জন্য একটি বড় ঘোষণা করতে পারে।

তালিকাতে দেখে নিন কয়েকটি সস্তা ইলেকট্রিক স্কুটি

১. ওলা S1X

আপনি যদি কম দামে ভাল পরিসীমা খুঁজছেন তবে এই স্কুটারটি বিবেচনা করুন। এতে রয়েছে ২ কিলোওয়াট আওয়ার (2 kwh) ব্যাটারি প্যাক, যার দাম ১ লাখ টাকার কম। ফুল চার্জে আপনি ৯৫ কিলোমিটার রেঞ্জ পেতে পারেন। এতে রয়েছে ৪.৩ ইঞ্চির এলসিডি ডিসপ্লে (LCD Display) এবং ব্লুটুথ (BlueTooth) কানেক্টিভিটি। স্কুটারটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার।

[আরও পড়ুন]: 

২. TVS iQube (টিভিএস আইকিউব)

এতে আপনি ২.২ কিলোওয়াট আওয়ার (2.2 kwh) ব্যাটারি প্যাক পাবেন। ফুল চার্জে রেঞ্জ ৭৫ কিলোমিটার। সর্বোচ্চ গতি ঘণ্টায় ৭৫ কিলোমিটার। স্কুটারটিতে রয়েছে ৫ ইঞ্চি ডিসপ্লে এবং ব্লুটুথ (BlueTooth) কানেক্টিভিটি। স্কুটারটির দাম ৯৪,৯৯৯ টাকা।

[আরও পড়ুন]: 

৩. এথার 450S

এথার এনার্জির এই স্কুটারটির রেঞ্জ ৯০ কিলোমিটার (ফুল চার্জ)। আপনি একটি 2.9 kWh ব্যাটারি প্যাক পাবেন। স্কুটারটি একটি বড় ডিসপ্লে এবং ব্লুটুথ সংযোগ সহ বেশ কয়েকটি ফিচার্স রয়েছে। এর দাম ১ লাখ ২৫ হাজার ৫৯৯ টাকা।

________

Latest news

Related news