HomeপাঁচমিশালিJuly Holiday: জুলাই মাসে স্কুল এবং কলেজের বন্ধের বা ছুটির তালিকা

July Holiday: জুলাই মাসে স্কুল এবং কলেজের বন্ধের বা ছুটির তালিকা

একই সময়ে, কেউ কেউ রবিবার কেবল একদিন ছুটি পান।

তারকেশ্বর TV: বছরের সপ্তম মাস শুরু হয়েছে। মে-জুনের দীর্ঘ গ্রীষ্মের বিরতির পরে, উত্তর ভারতের বেশিরভাগ স্কুলগুলি ১ জুলাই, ২০২৪ থেকে পুনরায় খুলেছে। তবে শিশু হোক বা বড়, সবাই ছুটির অপেক্ষায় থাকেন। প্রায় ৪০ দিনের ছুটির পর স্কুল জীবনের সঙ্গে মানিয়ে নেওয়া সহজ নয়। সাপ্তাহিক ছুটি ছাড়া জুলাই মাসে আর কোনো বিশেষ ছুটি নেই। এ মাসে এমন কোনো উৎসব নেই যার জন্য দিন গুনতে হয়। শুধু তাই নয়, ২০২৪ সালের জুলাই মাসে লম্বা উইকএন্ড নেই। জেনে নিন জুলাই মাসে কত সাপ্তাহিক ছুটি থাকবে।

[আরও পড়ুন]: Cruise in Digha: দিঘায় এবার ক্রুজ। নতুন আকর্ষণ বর্ষাকালেই। সিট সংখ্যা ৮০

[আরও পড়ুন]: Truecaller: নতুন এই বৈশিষ্ট্য আপনাকে ভাবাবেই। জানেন কি সেটা?

[আরও পড়ুন]: স্মার্ট গ্লাসে ‘বিপ্লব’ আগের অভিজ্ঞতা ভুলে যান

কিছু স্কুল-কলেজ শনি ও রবিবার বন্ধ থাকে। একই সময়ে, কেউ কেউ রবিবার কেবল একদিন ছুটি পান। ২০২৪ সালের জুলাই মাসে ৪ টি শনিবার ও ৪ টি রবিবার থাকবে। কিছু স্কুল শনিবার অর্ধদিবস থাকে, আবার কিছু স্কুল শেষ শনিবার বন্ধ থাকে।

  • ৭ জুলাই: প্রথম রবিবার
  • ১৩ জুলাই: প্রথম শনিবার
  • ১৪ জুলাই: দ্বিতীয় রবিবার
  • ১৭ জুলাই: মহরম (মহররম ২০২৪)
  • ২১ জুলাই: তৃতীয় রবিবার ২০২৪
  • ২৭ জুলাই: চতুর্থ শনিবার
  • ২৮ জুলাই: চতুর্থ রবিবার

প্রতি মাসে এমন একটি সপ্তাহ থাকে যখন শুক্রবার বা সোমবার দীর্ঘ সাপ্তাহিক ছুটি। কিন্তু এবারের জুলাই মাসটা সে রকম নয়। তবে ছুটির দিনে লম্বা উইকএন্ড উপভোগ করতে পারেন। আপনি দীর্ঘ সাপ্তাহিক ছুটির জন্য ১৫ এবং ১৬ ই জুলাই বিরতি নিতে পারেন।

[আরও পড়ুন]: ভিজে জুতো-মোজায় বাজে গন্ধ? এবার ম্যাজিকেই উধাও হবে দুর্গন্ধ

[আরও পড়ুন]: কমবে ব্রণ, উজ্জ্বল হবে ত্বক। রসুন খেলেই হবে ম্যাজিক।

আপনি ১৩ ই জুলাই থেকে ১৭ ই জুলাই পর্যন্ত ৫ দিনের ছুটি নেওয়ার চেষ্টা করতে পারেন। রথ উৎসবের কারণে ৬ থেকে ৮ জুলাই পর্যন্ত ওড়িশায় অনেক স্কুল বন্ধ থাকবে। বর্ষার সময় বেশিরভাগ রাজ্যে ভারী বৃষ্টিপাত হয়। উত্তরপ্রদেশ, দিল্লি, মধ্যপ্রদেশ, বিহার, রাজস্থান এবং উত্তরাখণ্ডের আবহাওয়া মনোরম হয়ে উঠেছে।

সকালে স্কুলে যাওয়ার সময় ভারী বৃষ্টি হলে বা আবহাওয়া অধিদপ্তর বাসায় থাকার পরামর্শ দিলে শিশুরা বৃষ্টির দিন ছুটি পাওয়ার সুযোগ পাবে। এ ছাড়া বিভিন্ন রাজ্য বা শহরে কোনও বিশেষ স্থানীয় উৎসব বা অনুষ্ঠান ঘটলে স্কুল বন্ধের নির্দেশ জারি করা যেতে পারে।

_______

Latest news

Related news