HomeBankingSBI New Scheme: এসবিআই এবার সোনা ছাড়াও এই বিশেষ ধাতু নিয়ে নতুন...

SBI New Scheme: এসবিআই এবার সোনা ছাড়াও এই বিশেষ ধাতু নিয়ে নতুন স্কিম চালু করল

আয় বাড়াতে সঞ্চয়ের পাশাপাশি বিনিয়োগও জরুরি।

তারকেশ্বর TV: আয় বাড়াতে সঞ্চয়ের পাশাপাশি বিনিয়োগও জরুরি। আর বিনিয়োগের সবচেয়ে নিরাপদ মাধ্যম সাধারণত ব্যাংকের মাধ্যমেই হয়ে থাকে। বিভিন্ন ব্যাংক সাধারণ মানুষের জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে। এর মধ্যে অন্যতম স্বর্ণ ঋণ প্রকল্প। দীর্ঘদিন ধরেই এই প্রকল্প সফলভাবে কাজ করে আসছে। এবার বিনিয়োগের ক্ষেত্রে সোনার পাশাপাশি নতুন ধাতু যুক্ত হয়েছে। এই ধাতু নিয়ে একটি বিশেষ প্রকল্প চালু করা হয়েছে। এসবিআইএ মিউচ্যুয়াল ফান্ড (SBI Mutual Fund) বিনিয়োগের জন্য একটি নতুন প্রকল্প চালু করেছে। নতুন প্রকল্পের নাম এসবিআইএ সিলভার ইটিএফ ফান্ড (SBI silver ETF fund)।

[আরও পড়ুন]: বাদাম চাষ করে কীভাবে কোটিপতি হবেন? রইল টিপস

[আরও পড়ুন]: সব সময় দূর পাল্লার ট্রেন এ যাতায়াত করলে জেনে রাখুন, কোন বগি সব থেকে নিরাপদ

এসবিআই সম্প্রতি এসবিআই সিলভার ইটিএফ ফান্ড নামে একটি নতুন প্রকল্প চালু করার ঘোষণা করেছে। নতুন এই প্রকল্পে সবাই বিনিয়োগ করতে পারবেন। ফান্ড অফারটি 27 জুন, 2024 থেকে 5 জুলাই, 2024 পর্যন্ত সাবস্ক্রিপশনের জন্য উন্মুক্ত থাকবে। অর্থাৎ এই সময়সীমার মধ্যে যে কেউ এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ 5000 টাকা নির্ধারণ করা হয়েছে। এরপর বিনিয়োগকারীরা 1 টাকার গুণিতকে বিনিয়োগ করতে পারবেন।

[আরও পড়ুন]: স্মার্ট গ্লাসে ‘বিপ্লব’ আগের অভিজ্ঞতা ভুলে যান

বর্তমানে, বিশ্ব অর্থনীতির পরিস্থিতি ধাতুর মূল্যের উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটিয়েছে। এখন শুধু সোনা নয়, সাধারণ মানুষও রুপোয় বিনিয়োগে আগ্রহী। যাইহোক, রূপা শুধুমাত্র গহনা তৈরীর নয়, অন্যান্য অনেক জিনিস ব্যবহার করা হয়। ইলেকট্রনিক্স থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে রুপার ব্যবহার দেখা যায়। অতএব, রৌপ্য একটি খুব মূল্যবান এবং গুরুত্বপূর্ণ ধাতু। সোনার মতো দামি না হলেও ধাতু হিসেবে রুপার চাহিদাও কম নয়। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে, রৌপ্য মুদ্রাস্ফীতির বিরুদ্ধে একটি সুরক্ষা কবচ্ হিসাবে আবির্ভূত হতে পারে। তাই দীর্ঘমেয়াদে রুপোর ব্যবহার বাড়াতে এসবিআইয়ের পক্ষ থেকে এই প্রকল্প চালু করা হয়েছে।

[আরও পড়ুন]: ভুলে যাবার চিন্তা এবার ভুলে যান। এসে গেছে দ্বিতীয় ব্রেন।

রূপা এখন আর শুধু ধাতু নয়, শিল্পের সঙ্গে জটিলভাবে জড়িয়ে আছে। শুধু বৈদ্যুতিক সামগ্রী উৎপাদন নয়, নবায়নযোগ্য শক্তি উৎপাদনেও রুপা প্রয়োজন। তাই রূপার গুরুত্ব দিন দিন বাড়ছে। ফলে এর দামও বাড়ছে। ভবিষ্যতে রুপাকে দীর্ঘমেয়াদি বিনিয়োগ হিসেবে ব্যবহার করা যেতে পারে। সেই লক্ষ্যের কথা মাথায় রেখেই নয়া প্রকল্প লঞ্চ করেছে এসবিআই। এসবিআই মিউচুয়াল ফান্ডের সিইও এবং এমডি শমসের সিং এই ধারণাকে সমর্থন করেছেন।

________

Latest news

Related news