Homeপাঁচমিশালিবিষাক্ত কেমিক্যাল বা ধোঁয়া নয়। সচেতন হন, মশা তাড়ান এই ভাবে

বিষাক্ত কেমিক্যাল বা ধোঁয়া নয়। সচেতন হন, মশা তাড়ান এই ভাবে

কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করা শরীরের জন্য ভালো নয়

তারকেশ্বর TV: প্রচণ্ড গরম, তার ওপর প্রচণ্ড লোডশেডিং! এই গরমে রাতে ঘুমানো অসম্ভব। তাছাড়া মশার উপদ্রব তো আছেই! মশা তাড়ানো ধূপ কিংবা স্প্রে ব্যবহার করাই যায়। কিন্তু এ ধরনের কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করা শরীরের জন্য ভালো নয়। কেউ কেউ স্প্রে বা মশার কয়েলের গন্ধও সহ্য করতে পারেন না। তাদের নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এমনকি শিশুদের জন্যও এসব বিষয় নিরাপদ নয়। তাহলে সমাধান কি? গরমে মশার হাত থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন?

পোশাক

হালকা রঙের পোশাক মশাকে আকৃষ্ট করতে পারে। মশা গাঢ় রঙের প্রতি বেশি আকৃষ্ট হয়। শরীরকে ভালোভাবে ঢেকে রাখে এমন পোশাক পরলে মশার কামড় প্রতিরোধ করা যায়।

আরও পড়ুন: মৃত্যুদণ্ড দেওয়ার পরে কলমের নিব ভেঙে ফেলেন বিচারকরা। কিন্তু কেন?

কর্পূর

অনেকের পক্ষে মশা তাড়ানোর গন্ধ সহ্য করতে অসুবিধা হয়। পরিবর্তে, তারা বাড়িতে কর্পূর পোড়াতে পারে। কর্পূর পোড়ালে ঘরের ভিতরে কোনও ধোঁয়া তৈরি হয় না। যাদের শ্বাসকষ্টের সমস্যা রয়েছে তাদের জন্যও এটি নিরাপদ।

বাড়ির চারপাশ পরিষ্কার রাখা

মশার উপদ্রব রোধে বাড়ির আশেপাশের এলাকা গাছপালামুক্ত রাখা জরুরি। এছাড়াও, মশার প্রজনন এড়াতে কাছাকাছি কোথাও জমা জল নেই তা নিশ্চিত করুন। এই বিষয়টি নিয়েও সতর্ক থাকুন।

আরও পড়ুন: এয়ার কন্ডিশনিং সিস্টেম ছাড়া আর কোন জিনিস আপনার বিল বাড়িয়ে দেয় জানেন?

সাদা আলোর ব্যবহার

বাড়িতে সাদা আলো ভালো দেখায় না বলে সর্বত্র হলুদ ‘মুড’ লাইট লাগান অনেকে। কাজ শেষে সেই হলুদ আলোয় নিজের সময় কাটাতে রাখতে মন্দ লাগে না। মশা এই হলুদ আলো পছন্দ করে। আপনি যদি তাদের সংখ্যা কমাতে চান তবে সাদা আলো ব্যবহার করা ভাল।

প্রাকৃতিক উপায়

ইউক্যালিপটাস, নিম, ল্যাভেন্ডার, দারুচিনি এবং থাইমের মতো কিছু প্রাকৃতিক তেল তাদের সুগন্ধি দিয়ে মশাকে তাড়াতে পারে। মশা দূরে রাখতে আপনি এই তেলগুলি আপনার ত্বকে, কাপড় বা বাড়ির চারপাশে প্রয়োগ করতে পারেন।

________

এই মুহূর্তে

আরও পড়ুন