HomeবিদেশFriendship Marriage: শারীরিক সম্পর্ক নেই। প্রেম নেই। এমনই অদ্ভুত বিয়েতে রাজি হচ্ছেন...

Friendship Marriage: শারীরিক সম্পর্ক নেই। প্রেম নেই। এমনই অদ্ভুত বিয়েতে রাজি হচ্ছেন অনেকই।

দু'জনের বিয়ে হচ্ছে এমন একটি সম্পর্ক যেখানে কেবল নির্ভেজাল বন্ধুত্ব বিদ্যমান

তারকেশ্বর TV: দু’জনের বিয়ে হচ্ছে এমন একটি সম্পর্ক যেখানে কেবল নির্ভেজাল বন্ধুত্ব বিদ্যমান। প্রেম নেই, শারীরিক ঘনিষ্ঠতা নেই। ইচ্ছে করলে তৃতীয় ব্যক্তির প্রেমে পড়া যায়। জাপানে (Japan) অনেকেই এ ধরনের বিয়েতে গাঁটছড়া বাঁধছেন। তাদের ৮০ শতাংশই একে অপরের সঙ্গে শান্তিপূর্ণ জীবন যাপন করছে।

আরও পড়ুন: কেন আজও মুখোমুখি হন না ঐশ্বর্য-সলমন? কি ছিল বিচ্ছেদের কারণ?

এই বিয়েকে নতুন স্টাইলে ফ্রেন্ডশিপ ম্যারেজ বলা হয়। পাঁচটি বৈবাহিক সম্পর্কের বিপরীতে, এই বিবাহিত জীবন সম্পূর্ণ আলাদা। আইনত স্বীকৃত, এই বিয়েতে এক ছাদের নিচে দু’জন মানুষ বাস করে। তবে তাদের মধ্যে প্রেম নেই। শারীরিক সম্পর্কও হবে না। তবে কৃত্রিম উপায়ে সন্তান ধারণ করা সম্ভব। আর আর পাঁচটা সাধারণ সন্তানের মতোই সমস্ত অধিকার দেওয়া হবে এই দম্পতির সন্তানদের। বিয়ের পর ইচ্ছা করলে তৃতীয় কোনো ব্যক্তির সঙ্গে প্রেম বা শারীরিক সম্পর্ক করা যায়।

আরও পড়ুন: বল তুই আমাকে ভালবাসিস। বলেই ছেলেটির মাথাটা দিল ঠুকে!

এই বিবাহ কেমন চলছে? পরিচিতরা সাধারণত এভাবে বিয়ে করেন না। বিয়ের আগে কয়েকবার দেখা করে বিয়ে করছেন জাপানি তরুণ-তরুণীরা। সারাদিন কী খাবেন, কখন কাপড় ধোয়া হবে, কোথায় কোন খাবার ফ্রিজে রাখা হবে, মাসিক খরচ কীভাবে ম্যানেজ করা যায়- এসব নিয়ে আলোচনার মধ্যে সীমাবদ্ধ থেকে যাচ্ছে এই বৈবাহিক সম্পর্ক। সারাদিন পরে মন খুলে আড্ডা হবে, আর শুধু এই একটি কারণে দাম্পত্য সম্পর্ক এখনো অটুট রয়েছে।

আরও পড়ুন: রানির সঙ্গে প্রেম ভাঙ্গার পিছনে নাকি ছিলেন অভিষেকের মা, জয়া?

জাপানের একটি সংবাদপত্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সাল থেকে ৫০০ দম্পতি এভাবে বিয়ে করছেন। তাদের মধ্যে ৮০ শতাংশ তাদের ঐশ্বরিক বন্ধন বজায় রাখতে পেরেছে। এই দম্পতিদের অনেকেরই সন্তানও রয়েছে। যাদের বয়স ৩২ বছর তারা এই বন্ধুত্বপূর্ণ বিয়ের জন্য ঝুঁকি নিচ্ছেন। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান প্রজন্মের অনেকেই বিয়ে নামক প্রতিষ্ঠানের ওপর আস্থা হারাচ্ছেন। কিন্তু সামাজিক চাপের কারণে তারা বিয়ে করতে বাধ্য হচ্ছেন। এজন্য বন্ধুত্বপূর্ণ বিয়ের পথ বেছে নিচ্ছেন তারা।

________

এই মুহূর্তে

আরও পড়ুন