Homeবর্ধমানPotato Price: আলুর দাম এবার ঊর্ধ্বমুখী। চাষে খরচ বেশির কারণেই এই পরিস্থিতি?

Potato Price: আলুর দাম এবার ঊর্ধ্বমুখী। চাষে খরচ বেশির কারণেই এই পরিস্থিতি?

আলুসিদ্ধ-ভাত খেতেও এবারে ভাবতে হচ্ছে মানুষকে। এখনই বাজারে ভালো মানের আলুর দর ৩০ টাকা কেজি। দাগ ধরা, কাটা আলু বিক্রি হচ্ছে ২৭ টাকায়। ব্যবসায়ী থেকে হিমঘর মালিকদের কথায়, আলুর দামে লাগাম পরার এখনই কোনও সম্ভাবনা নেই। উল্টে দাম বাড়ার কথাই শুনিয়ে রেখেছেন তাঁরা।

[আরও পড়ুন]: রানি মুখার্জীর সঙ্গে প্রেম ভাঙ্গার পিছনে নাকি ছিলেন অভিষেকের মা, জয়া?

বর্তমানে স্টোর থেকে বাজারে আসা কুইন্টাল প্রতি আলু বিক্রি হচ্ছে কম-বেশি আড়াই হাজার টাকায়। মরশুমের শুরুতে ৫০ কেজি আলুর প্যাকেটের দাম ছিল ৭৫০ থেকে ৮০০ টাকা। এখন সেই দাম বেড়ে হয়েছে ১ হাজার ১০০ টাকা। দাম বৃদ্ধির কারণ হিসেবে আলুচাষি থেকে ব্যবসায়ীরা প্রাকৃতিক বিপর্যয়কে দায়ী করছেন। চাষের মূল সময়ে প্রাকৃতিক দুর্যোগের কারণে বিভিন্ন জেলায় ব্যাপক ক্ষতির মুখে পড়ে আলু।

[আরও পড়ুন]: অপ্রত্যাশিত বিস্ময়ের সম্মুখীন হন রচনা ব্যানার্জী

[আরও পড়ুন]: ঝড়ে ছাতা উল্টে যায়? এই ছাতা গুলো দারুণ মজবুত। জানতেন?

বহু চাষিকেই দু’বার করে চাষ করতে হয়েছে। ফলে খরচ বেড়েছে চাষে। দুর্যোগের কারণে জমি ভিজে থাকায় চাষযোগ্য জমির পরিমাণও কমে গিয়েছিল। এই সব কারণেই আলুর উৎপাদন এবার কম বলে দাবি করছেন চাষি থেকে ব্যবসায়ীরা।

বর্ধমান জেলা আলু ব্যবসায়ী সমিতির সভাপতি সুনীল সাহা বলেন, ‘প্রাকৃতিক কারণে চাহিদার তুলনায় এবার আলুর জোগান কমেছে। ফলে স্বাভাবিক নিয়মেই দাম বেড়েছে। আড়াই হাজার টাকায় আলু কিনে ঝাড়াই বাছাই করে দু’রকম দরে বিক্রি করছেন ব্যবসায়ীরা। ভালো আলুর দাম ৩০ টাকা। পুজোর সময়ে এই দাম আরও বাড়তে পারে।’ হিমঘর মালিকরাও জানাচ্ছেন দক্ষিণবঙ্গের বিভিন্ন হিমঘরে মজুত আলুর পরিমাণ এবার কমেছে।

[আরও পড়ুন]: বিষাক্ত কেমিক্যাল বা ধোঁয়া নয়। সচেতন হন, মশা তাড়ান এই ভাবে

প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির রাজ্য সম্পাদক লালমোহন মুখোপাধ্যায় বলেন, ‘এবার সব খরচ ধরে স্টোরে আলু লোড হয়েছে প্যাকেট পিছু ৯০০ থেকে ৯২০ টাকায়। এত টাকায় সাধারণত আলু লোড করা হয় না। ফলে আলুর দাম স্বাভাবিক ভাবেই বাড়বে। অন্ধ্রপ্রদেশ, ওডিশা, বিহার, ঝাড়খণ্ডের মতো রাজ্যে এবার আলুর রপ্তানিও বেশি। ফলে রাজ্যের বাজারে চাহিদা থাকবে। সব মিলিয়ে আলুর দাম বাড়ার আশঙ্কাই বেশি।’

________

Latest news

Related news