HomeদেশBSNL 4G: টাটা-বিএসএনএল এবার দেবে সস্তায় 4G

BSNL 4G: টাটা-বিএসএনএল এবার দেবে সস্তায় 4G

দেশব্যাপী 10 হাজারের বেশি 4G টাওয়ার স্থাপন করেছে

তারকেশ্বর TV: টেলিযোগাযোগ পরিষেবা প্রদানকারী সংস্থা বিএসএনএল (BSNL) এখন দেশজুড়ে একটি শক্তিশালী 4G নেটওয়ার্ক স্থাপনের জন্য রতন টাটার সংস্থার সাথে অংশীদারিত্বের মাধ্যমে গাঁটছড়া বেঁধে প্রবেশ করছে। দুই সংস্থা ইতোমধ্যে দেশব্যাপী 10 হাজারের বেশি 4G টাওয়ার স্থাপন করেছে এবং চারটি ডাটা সেন্টার তৈরির প্রক্রিয়াধীন রয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, এই পদক্ষেপ জিও এবং এয়ারটেলের উপর চাপ ফেলবে।

[আরও পড়ুন]:  ‘ট্রু কলারের’ নতুন এই বৈশিষ্ট্য আপনাকে ভাবাবেই। জানেন কি সেটা?

জিও (Jio), এয়ারটেল (Airtel) বা ভোডাফোন-আইডিয়া (Vi) দীর্ঘদিন ধরেই ভারতে টেলিকম ব্যবসায় আধিপত্য বিস্তার করছে। এসব প্রতিষ্ঠান ইতোমধ্যে 3G ও 4Gকে ছাড়িয়ে সারাদেশে 5G নেটওয়ার্ক স্থাপন করেছে। ফলে মোবাইল ফোনে উচ্চগতির ইন্টারনেট পাওয়া এখন অনেক সহজ হয়ে গেছে। অন্যদিকে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL এই থ্রিজি যুগে পিছিয়ে রয়েছে। ফলে দিনে দিনে গ্রাহক হারাচ্ছিল BSNL। তবে এবার বিএসএনএলের পালা। কিছুদিন আগে যেখানে জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়া তাদের রিচার্জের খরচ বাড়িয়েছিল, সেখানে BSNL কম দামে 4G পরিষেবা দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার চেষ্টা করছে। আর এর জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে প্রখ্যাত শিল্পপতি রতন টাটার সংস্থা টাটা কনসালটেন্সি।

[আরও পড়ুন]: স্মার্ট গ্লাসে ‘বিপ্লব’ আগের অভিজ্ঞতা ভুলে যান

ইংরেজি সংবাদপত্র ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, BSNL এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) সম্প্রতি প্রায় 15 হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তি অনুসারে, টাটা দেশজুড়ে একটি শক্তিশালী 4G নেটওয়ার্ক স্থাপনে BSNLকে সহায়তা করবে। প্রাথমিক পর্যায়ে ইতোমধ্যে 10 হাজার ফোরজি টাওয়ার স্থাপনের কাজ শুরু হয়েছে। ধীরে ধীরে দেশজুড়ে প্রায় এক লক্ষ 4G টাওয়ার বসানোর পরিকল্পনা রয়েছে বিএসএনএলের। এছাড়াও, টাটা কনসালটেন্সি সার্ভিসেস দেশে চারটি বড় আকারের ডেটা সেন্টার স্থাপনের লক্ষ্য নিয়েছে। এই ডেটা সেন্টারগুলির মাধ্যমে, BSNL দক্ষতার সাথে দেশের পুরো 4G নেটওয়ার্ক পরিচালনা এবং পর্যবেক্ষণ করবে। এই অবকাঠামোটি এমনভাবে ডিজাইন করা হবে যাতে এটি অদূর ভবিষ্যতে 5G নেটওয়ার্ককেও সামঞ্জস্য করতে পারে। BSNL সূত্রে খবর, 2024 সালের অগস্টের মধ্যে 10 হাজার টাওয়ার প্রতিস্থাপন করতে চলেছে।

[আরও পড়ুন]: ভিজে জুতো-মোজায় বাজে গন্ধ? এবার ম্যাজিকেই উধাও হবে দুর্গন্ধ

জানা গেছে, এই দুই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য মূলত গ্রামাঞ্চলে 4G সেবা দেয়া। যেখানে বেসরকারি টেলিকম সংস্থাগুলি বড় এবং ছোট শহরগুলিতে দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা সরবরাহ করে। অতএব, গ্রামীণ অঞ্চলগুলি এই পরিষেবাগুলি থেকে বঞ্চিত, তাই BSNL এবং টাটা গ্রুপ তাদের প্রাথমিক লক্ষ্য হিসাবে প্রতিটি গ্রামে দ্রুত ইন্টারনেট পরিষেবা সরবরাহ করার জন্য কাজ করছে। সম্প্রতি, টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস জানিয়েছে যে তারা সারা দেশে একটি শক্তিশালী 4G নেটওয়ার্ক অবকাঠামো স্থাপনের জন্য BSNL থেকে প্রায় 19 হাজার কোটি টাকা অনুদান পেয়েছে। যার মধ্যে 15 হাজার কোটি টাকা প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের জন্য এবং বাকিটা ইনস্টলেশন খরচ ও রক্ষণাবেক্ষণের জন্য।

[আরও পড়ুন]: শিশুকে ব্রেস্ট ফিডিং করাতে গিয়ে ঘাটতি হচ্ছে দুধের? সমাধান বাড়িতেই

এই চুক্তি অনুসারে, টিসিএসের কনসোর্টিয়াম, BSNL এর 4G নেটওয়ার্কের জন্য সরঞ্জাম সরবরাহ, ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ, পর্যবেক্ষণ এবং দক্ষ কর্মী সরবরাহে সহায়তা করবে। টিসিএস এবং BSNL ছাড়াও, এই কনসোর্টিয়ামে বেঙ্গালুরু ভিত্তিক দেশীয় টেলিকম সরঞ্জাম সংস্থা তেজস নেটওয়ার্কস এবং সরকারী মালিকানাধীন সংস্থা সি-ডট অন্তর্ভুক্ত রয়েছে। তাই এখন দেশের প্রতিটি প্রান্তে সাশ্রয়ী মূল্যে ফোরজি ইন্টারনেট সেবা পাওয়া শুধু সময়ের অপেক্ষা। অন্যদিকে জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো বেসরকারি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি ক্রমবর্ধমান উদ্বেগের মুখোমুখি হচ্ছে।

________

Latest news

Related news