Homeগ্যাজেটFire on Devices: প্রচণ্ড গরমে মোবাইল ও ল্যাপটপে এ আগুন লাগার ভয়,...

Fire on Devices: প্রচণ্ড গরমে মোবাইল ও ল্যাপটপে এ আগুন লাগার ভয়, কিভাবে সাবধান হবেন?

তীব্র গরমের কারণে মানুষ প্রচণ্ড জেরবার

তারকেশ্বর TV: এ বছর তীব্র গরমের কারণে মানুষ প্রচণ্ড জেরবার, একই সঙ্গে প্রয়োজনীয় মেশিনও নষ্ট হচ্ছে। যাঁরা একটু শান্তির খোঁজে এসি ব্যবহার করেন, তাঁরাও এখন আগুন ধরে যাওয়া, কম্প্রেসর ফেস্তে যাওয়ার মতো দুর্ঘটনার সম্মুখীন হচ্ছেন। স্বাভাবিকভাবেই, স্মার্টফোন, ল্যাপটপ এবং অন্যান্য বহুল ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসগুলি যা গরম হওয়ার প্রবণতা রয়েছে তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি আপনার ফোন বা ল্যাপটপ অতিরিক্ত গরম, বিস্ফোরণ ইত্যাদির মতো সম্ভাব্য বিষয়গুলি থেকে নিজেকে বাঁচাতে চান তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এই ডিভাইসগুলি কেন এত গরম হয় এবং কী কারণে তাদের মধ্যে আগুন ধরে যায়। আসুন এই বিষয় সম্পর্কে কয়েকটি জিনিস শিখি।

স্মার্টফোন, ল্যাপটপ এবং এসির মত ইলেকট্রনিক্স যখন তারা অপারেশন হয় তখন অনেক তাপ উৎপন্ন করে। এই ক্ষেত্রে, যখন আশেপাশের তাপমাত্রা বেশি থাকে, তখন ইনস্টল করা ফ্যান এবং হিট সিঙ্কের মতো কুলিং সিস্টেমগুলি তাপ ছড়িয়ে দেওয়ার জন্য দক্ষতার সাথে কাজ করে। কিন্তু ডিভাইসগুলি খুব গরম হয়ে যায়, যার ফলে অভ্যন্তরীণ যন্ত্রাংশগুলির সম্ভাব্য ক্ষতি হতে পারে, এমনকি ভিতরে থাকা ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যায় এবং আগুন ধরে যায়। উপরন্তু, ডিভাইসগুলি অত্যধিক গরম হয়ে যাওয়ার আরও সমস্ত কারণগুলি হ’ল –

১. পর্যাপ্ত বায়ু চলাচলের সমস্যা: ল্যাপটপ ও টিভিতে ইলেকট্রনিক্সে তাপ নিঃসরণের জন্য আলাদা ভেন্ট থাকে। এসব ভেন্টগুলো যদি কোনোভাবে ব্লক বা ব্লক হয়ে যায় তাহলে ভেতরের বাতাস ঠিকমতো প্রবাহিত হয় না। ফলে ডিভাইসগুলো গরম হয়ে যায়।

আরও পড়ুন: মৃত্যুদণ্ড দেওয়ার পরে কলমের নিব ভেঙে ফেলেন বিচারকরা। কিন্তু কেন?

আরও পড়ুন: এয়ার কন্ডিশনিং সিস্টেম ছাড়া আর কোন জিনিস আপনার বিল বাড়িয়ে দেয় জানেন?

আরও পড়ুন: এবার বসে, শুয়ে ইচ্ছেমত টিকিট কাটুন

২. একটানা ব্যবহার: বিরতি ছাড়া দীর্ঘ সময় ধরে যেকোনো ডিভাইস ব্যবহার করা, বিশেষ করে গেমিং বা ভিডিও এডিটিংয়ের মতো কাজের জন্য এর তাপমাত্রা বেড়ে যেতে পারে।

৩. বাইরের উষ্ণতা: বাইরের চরম তাপমাত্রা ডিভাইসটির জন্য সমস্যা তৈরি করতে পারে। সরাসরি সূর্যের আলোতে ফোন ও অন্যান্য ডিভাইস গুলি প্রচণ্ড গরম হয়ে যায়।

৪. ধুলো: ধুলোবালি জমার কারণেও স্মার্টফোন, ল্যাপটপ এবং অন্যান্য ইলেক্ট্রনিক্সে কুলিং সিস্টেম ভালোভাবে কাজ করেনা, যার ফলে সেগুলি খুব গরম হয়।

অতিরিক্ত গরম হওয়া ডিভাইসকে কীভাবে ঠান্ডা করবেন?

১. ডিভাইসটি অত্যন্ত উত্তপ্ত হয়ে উঠলে, এটি বন্ধ করে এক মুহূর্ত সময় দিন এবং পাওয়ার সাপ্লাইটি আনপ্লাগ করুন। এটি তাপ উত্পাদন বন্ধ করবে এবং ডিভাইসের অভ্যন্তরের উপাদানগুলিকে শীতল করবে।

৩. ফোনের ক্ষেত্রে অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ করুন এবং স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে দিন। চাইলে এয়ারপ্লেন মোডে স্যুইচ করতে পারেন, যাতে তাপ উৎপাদন হ্রাস পাবে।

আরও পড়ুন: বল তুই আমাকে ভালবাসিস। বলেই ছেলেটির মাথাটা দিল ঠুকে!

আরও পড়ুন: রানির সঙ্গে প্রেম ভাঙ্গার পিছনে নাকি ছিলেন অভিষেকের মা, জয়া?

আরও পড়ুন: ভুলে যাবার চিন্তা এবার ভুলে যান। এসে গেছে দ্বিতীয় ব্রেন।

৪. কোনো ডিভাইস সরাসরি সূর্যের আলোতে রাখবেন না, সবসময় ছায়াযুক্ত জায়গায় রাখুন, চেষ্টা করুন ঠাণ্ডা জায়গায় রাখতে। আপনার মোবাইল গরম হয়ে গেলে এর কভার খুলে রাখুন, অন্যদিকে ল্যাপটপটি যতটা সম্ভব উল্টো করে রাখার চেষ্টা করুন যাতে ফ্যানের বাতাস সঠিকভাবে বের হতে পারে।

কোনো ডিভাইসে আগুন লেগে গেলে যা করণীয়

১. এই ক্ষেত্রে, যত তাড়াতাড়ি সম্ভব ডিভাইসটি আনপ্লাগ করুন। বৃহত্তর ইলেকট্রনিক্সের জন্য, মেন সুইচ বন্ধ করুন।

২. আগুন নিয়ন্ত্রণযোগ্য হয়ে উঠলে বৈদ্যুতিক প্রয়োজনে সহজলভ্য অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহার করুন। তবে এ সময় জলের ব্যবহারে আরও ক্ষতি হতে পারে।

৩. যদি কোনওভাবে আগুন লাগে এবং আপনি এটি নিয়ন্ত্রণ করতে না পারেন তবে যত তাড়াতাড়ি সম্ভব ওই স্থানটি খালি করুন। প্রয়োজনে জরুরি পরিষেবাগুলিতে যোগাযোগ করতে পারেন।

৪. আগুন লাগার পরে কোন ডিভাইস পুনরায় ব্যবহার করবেন না। এতে বিপদ আরও বাড়বে।

________

Latest news

Related news