Homeপাঁচমিশালিমাত্র ক্ষণিকের আয়ু নিয়ে জন্মায় যেসব প্রাণী। ২৪ ঘণ্টার ও কম হয়...

মাত্র ক্ষণিকের আয়ু নিয়ে জন্মায় যেসব প্রাণী। ২৪ ঘণ্টার ও কম হয় আয়ু

মৃত্যু মানবজীবনের রূঢ়তম সত্য

তারকেশ্বর TV: মৃত্যু মানবজীবনের রূঢ়তম সত্য। যে জন্মাবে, একদিন তাকে চলে যেতে হবে। হোক সে মানুষ হোক বা পশু। অথবা একটি ক্ষুদ্র পোকামাকড়ও। কিন্তু একেক জীবের আয়ু একেক রকম। কেউ দীর্ঘজীবী হন, আবার কেউ সাময়িক অতিথি। এমনকি জন্মের একদিনের মধ্যেই কিছু প্রাণী ধ্বংস হয়ে যায়। পৃথিবীর আলো দেখার পর মাত্র কয়েক ঘণ্টা তারা বেঁচে থাকে। কিছু প্রাণী সম্পর্কে আপনি হয়তো জানেন। আবার কিছু প্রাণী আপনার অজানা।

[আরও পড়ুন]: দিঘায় এবার ক্রুজ। নতুন আকর্ষণ বর্ষাকালেই। সিট সংখ্যা ৮০

[আরও পড়ুন]: ঝড়ে ছাতা উল্টে যায়? এই ছাতা গুলো দারুণ মজবুত। জানতেন?

[আরও পড়ুন]: বাজ পড়ে পুড়ে যেতে পারে ল্যাপটপ, মোবাইল, এসি। কিভাবে সুরক্ষিত রাখবেন জানুন

আজকের প্রতিবেদনে এমন কিছু প্রাণীর কথা বলা যাক যাদের আয়ু খুবই কম। তারা খুব অল্প সময়ের জন্য পৃথিবীতে আসে। তার মধ্যে তালিকার প্রথমেই রয়েছে মশা। আপনি জেনে অবাক হবেন যে কিছু মশা রয়েছে যারা কেবল একদিনের জন্য বেঁচে থাকে। যদিও মশা বিভিন্ন প্রজাতির অন্তর্গত, তাদের জীবনকালও পরিবর্তিত হয়। কিছু মশা দুই দিন বা তারও বেশি সময় বাঁচতে পারে।

[আরও পড়ুন]: অলকা ইয়াগনিক অসুস্থ। বিরল রোগে আক্রান্ত তিনি।

এবার আসা যাক ইঁদুরের কথায়। এগুলো প্রায়ই আমাদের বাড়িতে ঝামেলা সৃষ্টি করে। তারা শুধু আমাদের বাড়িতেই নোংরা করে না, আমরা তাদের এখানে-ওখানে ঘুরে বেড়াতেও দেখি। তবে ইঁদুর যদি আমাদের বাড়িতে ঢুকে পড়ে তাহলে আর কিছু বাঁচানোর উপায় নেই। তারা সবকিছু ধ্বংস করে দেবে। তবে আমরা যদি তাদের জীবনকাল জানি তবে এটি বেশ আশ্চর্যজনক হতে পারে। একটি ইঁদুর সর্বোচ্চ এক বছর বা তারও কম সময় পর্যন্ত বাঁচতে পারে।

অনেকেই বাড়িতে খরগোশ পোষেন। কিন্তু জানেন কি, একটি খরগোশের আয়ু কতদিন? একটি খরগোশের জীবনকাল ৮ থেকে ১২ বছর। তারা এর চেয়ে বেশি বাঁচে না।

[আরও পড়ুন]: বল তুই আমাকে ভালবাসিস। বলেই ছেলেটির মাথাটা দিল ঠুকে!

আরেকটি প্রাণী হলো গিনিপিগ। এই প্রাণীটি ভারতে পাওয়া যায় না এবং শুধুমাত্র দক্ষিণ আমেরিকায় দেখা যায়। গিনিপিগ ৪ থেকে ৮ বছর বাঁচে।

মাছি আমাদের অতি পরিচিত একটি পোকা। আমরা সবসময় এখানে সেখানে মাছি উড়তে দেখি। তাদের জীবনকাল মাত্র চার সপ্তাহ বা সর্বোচ্চ এক মাস। তারা এর চেয়ে বেশি দিন বাঁচে না।

[আরও পড়ুন]: ব্যায়াম না করলেও হুড়মুড়িয়ে কমবে শরীরের চর্বি। পাতে রাখুন এই রুটি

মাঠে গেলে দেখা মিলবে মেফ্লাই। আপনি কি জানেন পৃথিবীতে এদের আয়ু মাত্র কয়েক ঘন্টা? এর পরে, তারা মারা যায়। তাদের কাজ হলো তাদের ক্ষুদ্র জীবনে প্রজনন করা।

বিবর্ণ বা ড্রাগনফ্লাইগুলির জীবনকাল খুব কম থাকে। জল এবং ঘাসের কাছাকাছি এদের পাওয়া যায়। এদের আয়ু মাত্র এক সপ্তাহ।

________

Latest news

Related news