HomeদেশRath Yatra: ভাগ্যের চাকা ঘোরাতে, রথের দিন মেনে চলুন এই নিয়ম গুলি।

Rath Yatra: ভাগ্যের চাকা ঘোরাতে, রথের দিন মেনে চলুন এই নিয়ম গুলি।

আর কয়েক ঘণ্টা পরেই রথযাত্রা

তারকেশ্বর TV: আর কয়েক ঘণ্টা পরেই রথযাত্রা। কথিত আছে যে তেরো দিন স্নানযাত্রার পরে, দেবতা জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা রথে চড়ে তাদের মাসির বাড়িতে যান। তাই রথযাত্রার আনন্দে বাংলার পাশাপাশি উৎসব পালন করে গোটা দেশ। রথের দড়িতে টান না হয় দেবেন, কিন্তু জানেন কি কিছু নিয়ম মেনে চললে আপনার ভাগ্যের চাকা ঘুরতে পারে। জেনে নিন কী সেই নিয়ম।

[আরও পড়ুন]: রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর বদলে কমিয়ে দিল! BSNL

অতিভোরে উঠে স্নান সারুন

রথযাত্রা ২০২৪-এর শুভ দিনে আপনি যদি আপনার জীবনে সমৃদ্ধি চান তবে খুব সকালে ঘুম থেকে উঠুন। সকালে গঙ্গায় স্নান করুন। তারপর সম্ভব হলে নতুন পোশাক পরুন। কিন্তু যদি তা না হয়, তাহলে ঠিক আছে। যে কোনও পরিষ্কার কাপড় চলবে।

[আরও পড়ুন]: সব সময় দূর পাল্লার ট্রেন এ যাতায়াত করলে জেনে রাখুন, কোন বগি সব থেকে নিরাপদ

গঙ্গা স্নান এবং মন্দিরে ফল নিবেদন

গঙ্গায় স্নান করে স্থানীয় শিব বা বিষ্ণু মন্দিরে যান। পরপর তিনটি মন্দিরে গিয়ে ফল নিবেদন করুন। এ বার সেই ফলগুলির মধ্যে অন্তত একটি ফল বাড়িতে নিয়ে যান। রথযাত্রা উৎসব শেষে সেই ফল কেটে পরিবারের সব সদস্যকে দিয়ে দিন। নিজের জন্যও কিছু নিতে ভুলবেন না।

[আরও পড়ুন]: শাক সবজির সাবান ছাড়াও দাম বাড়ছে আরও অনেক জিনিসের। দেখুন তালিকা

[আরও পড়ুন]: বাদাম চাষ করে কীভাবে কোটিপতি হবেন? রইল টিপস

ফুল অর্পণ

আপনার ঠাকুরের ঘরে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মূর্তি আছে? উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলে এ বার পুজোর কাজে নিজেকে নিয়োজিত করুন। তিন দেবতার প্রতি ভক্তিতে আপনার হৃদয় পূর্ণ করুন, তুলসী এবং গোলাপ ফুল অর্পণ করুন। সম্ভব হলে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার গলায় হাত দিয়ে গোলাপফুলের মালা বেঁধে দিন। তাদের প্রসাদ হিসাবে গোটা ফল খেতে দিন।

দান-ধ্যান

রথযাত্রার দিন দানশীলতার দিকে মনোনিবেশ করতে ভুলবেন না। সম্ভব হলে এলাকার গরিব মানুষ বা শিশুদের খাবার দেওয়ার চেষ্টা করুন।

[আরও পড়ুন]: কোথাও যাওয়ার সময় ‘টাটা’ বলা হয়? কেন? কোথা থেকে এলো এই শব্দ?

রথের লাগাম স্পর্শ

নির্দিষ্ট সময় অনুযায়ী রাস্তায় রথ বেরোয়। টানতে না পারলে ক্ষতি নেই। অন্তত একবার সুযোগ বুঝে রথের লাগাম স্পর্শ করুন। রথে একটা আস্ত ফল দিন। দেখবেন, আপনার ভাগ্যের চাকা ঘুরবেই।

________

Latest news

Related news