HomeদেশMobile Recharge Tariff: মোবাইল রিচার্জের খরচ বাড়তেই অগ্নিগর্ভ গোটা দেশ! কি বলল...

Mobile Recharge Tariff: মোবাইল রিচার্জের খরচ বাড়তেই অগ্নিগর্ভ গোটা দেশ! কি বলল কেন্দ্র?

তারকেশ্বর TV: গত ৩ জুলাই থেকে মোবাইল রিচার্জের খরচ (Mobile Recharge Tariff)  বেড়েছে। দেশের জনপ্রিয় ৩ বেসরকারি টেলিকম কোম্পানি তাদের ট্যারিফের হার বাড়িয়েছে। ফলে দেশের মানুষ ক্ষোভ প্রকাশ করছে। রাগ বাড়বে না কেন, কারণ জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া প্রতিটি টেলিকম সংস্থার রিচার্জের খরচ ১১ থেকে ২৫ শতাংশ বাড়িয়েছে।

[আরও পড়ুন]: বাদাম চাষ করে কীভাবে কোটিপতি হবেন? রইল টিপস

হ্যাঁ, জিও, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া একসাথে তাদের ট্যারিফ রেট বাড়ানোর পরে, ভারতীয় মোবাইল ব্যবহারকারীরা তাদের হতাশা প্রকাশ করেছেন। এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারি হস্তক্ষেপও দাবি করেছেন অনেকে। দেশের লাখ লাখ গ্রাহকের এমন দাবি পাওয়ার পর অবশেষে বিষয়টি নিয়ে মুখ খুলেছে সরকার।

[আরও পড়ুন]: Kolkata Metro: মেট্রো স্টেশন এ ঝঞ্ঝাট মেটাবে আপনার স্মার্ট ফোন।

শুধুমাত্র দেশের নাগরিকরা নন, দেশের প্রধান বিরোধী দলও এই ইস্যুতে রাস্তায় নেমেছে। মোবাইল রিচার্জের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় সরকারের ঘোষণা সত্ত্বেও দেশের মানুষ কোনও স্বস্তি খুঁজে পাচ্ছেন না। কারণ কেন্দ্রীয় সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, মোবাইল সংস্থাগুলি তাদের ফি নিয়ে হস্তক্ষেপ করবে না, কেন্দ্র সে বিষয়ে কোনও ব্যবস্থা নেয় না। এ ছাড়া কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বিশ্বের বিভিন্ন দেশের বর্তমান মোবাইল রিচার্জের দামের সঙ্গে তুলনা করা হয়েছে।

[আরও পড়ুন]: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোন নম্বর ক্লোন করে জালিয়াতির চেষ্টা। দিল্লি থেকে গ্রেফতার

কেন্দ্রের খবরে জানা গেছে যে বিশ্বের সমস্ত বড় দেশের তুলনায় ভারতে মোবাইল রিচার্জের খরচ এখনও অনেক কম। যদিও জানা গেছে, প্রায় সব প্রতিষ্ঠানই খরচের দিকে নজর রাখে, যাতে তা নির্দিষ্ট সীমার মধ্যে থাকে। কেন্দ্রীয় সরকারের এমন ঘোষণার পর আশা করা হয়েছিল স্বাভাবিকভাবেই সব গ্রাহক রিচার্জের খরচ কিছুটা হলেও কমাতে পারবেন, কিন্তু মুহূর্তের মধ্যে তাঁদের আশা ভেঙে চুরমার হয়ে গিয়েছে।

[আরও পড়ুন]: মাত্র ক্ষণিকের আয়ু নিয়ে জন্মায় যেসব প্রাণী। ২৪ ঘণ্টার ও কম হয় আয়ু

বিশ্বের সবচেয়ে উন্নত দেশগুলোতে বর্তমান মোবাইল খরচ নিম্নরূপ:

সেবার জন্য চীনা নাগরিকদের খরচ করতে হয় ন্যূনতম ৮.৮৪ ডলার, আফগান নাগরিকদের খরচ করতে হয় ৪.৭৭ ডলার, ভুটানের নাগরিকদের খরচ করতে হয় ৪.৬৭ ডলার, বাংলাদেশি নাগরিকদের খরচ করতে হয় ৩.২৪ ডলার, নেপালি নাগরিকদের ২.৭৫ ডলার, পাকিস্তানি নাগরিকদের ১.৩৯ ডলার, আমেরিকান নাগরিকদের খরচ করতে হয় ৪৯ ডলার, অস্ট্রেলিয়ার নাগরিকদের খরচ করতে হবে ২০.১ ডলার, দক্ষিণ আফ্রিকায় এই খরচ ১৫.৮ ডলার, ব্রিটেনে ১২.৫ ডলার।

________

Latest news

Related news